আমদাদ আলামিনের বার বার হেরে যাওয়ার গল্প

আজ আড়াই বছর ধরে ট্রেডিং শিখছি। ডেমো করছি। রিয়েলে ২ মাস। এক বছর আগে রিয়েল ট্রেড করেছি এক দেড় মাসের মত। এই আড়াই বছরে ফরেক্স নিয়ে কয়েক শত ঘন্টা ভিডিও, কয়েক শত পেইজ পড়া হয়ে গেছে। কেন্ডেল স্টিক, চার্ট প্যাটার্ন্স, মানি ম্যানেজমেন্ট, ইমোশন, ফান্ডামেন্টাল এনালাইসিস, কোরিলেশন, ইন্ডিকেটর নিয়েও অনেক পড়েছি। কোন শিক্ষক ছিল না আজওও নাই। শিখেছি নিজে নিজে। ১০০$ এর একটা মাইক্রো একাউন্ট আছে একটা ট্রেড লাভ হলে ৩ লস হয় এখনো।

ফরেক্স সাকসেস স্টোরি

এমন করে ৪-৫ টা ট্রেড লস হলে তখন বুঝি আসলে ভুলটা কই ছিল। তার পর নতুন করে আবার শুরু করি। আবার লস খাই আবার শিখি। এভাবেই চলছে। মাঝে মাঝে মনে হয় ধুর ফরেক্স আমার জন্য না, আমি মনে হয় ভুল জিনিস বেছে নিয়েছি। ইচ্ছা করে সব ছেড়ে দেই কিন্তু পারি না। কারন আড়াই বছরে এটার প্রেমে পরে গেছি। ছাড়তে পারি না।

চার্ট দেখলেই আমারর মনটা কেমন করে উঠে, তার দিকে টানা শুরু করে। মাঝে মাঝে মনে হয় ধুর সব বাদ, আর না, হবে না আমাকে দিয়ে ফরেক্স।এত শিখার পরও কিচ্ছু হচ্ছে না। যেটাই এপ্লাই করি লস। কয় দিন পর আবার শুরু করি। এভাবেই চলছে এখনো।

এই কয় বছরে যা শিখছি তার কিছু শেয়ার করছি, ভুলও হতে পারেঃ

১. ফরেক্স হল সাইকেল চালানোর মত। যতই পড়া লেখা করেন লাভ নাই। অভিজ্ঞতা দিয়ে শিখতে হয়। পড়া লেখা দরকার আছে কিন্তু তা প্রেক্টিস দিয়ে ঝালাই করে নিতে হয়।

২. ফরেক্স বরশী দিয়ে মাছ ধরার মত, একবার ট্রেড ওপেন করে চুপ করে বসে থাকতে হয়। মাছ লাগবেই। কথায় আছে না Trust your analysis

৩. ট্রেন্ড বোঝার জন্য কোন ইন্ডিকেটর না Higher Time fram ইউজ করুন। ডেইলি টাইম ফফ্রেমের ২-৩ কেন্ডেল দেখলেই বুঝবেন লাস্ট ২-৩ দিন মার্কেট কোন দিকে আছে। একই ভাবে উইকলি টাইম ফ্রেম টাও দেখে নিতে পারেন বাড়তি সচেতনতার জন্য। অনেক আগের বা ১০-১২ তার বেশি কেন্ডেল দেখার দরকার নাই। ২ মাস আগে মার্কেট কোন দিকে ছিল ঐটা জেনে আপনি কি করবেন আপনার দরকার এই উইক মার্কেট কোন দিকে আছে তা জানা।

৪. আপনার সিস্টেম যত বড় আর স্ট্রং সিংনালই দিক না কেন ট্রেন্ডের বিপরিতে ট্রেড নিবেন না।

৫. ডেইলি টাইম ফ্রেমে সাপোর্ট রেজিস্টেন্স সেট করুন। এগুলো বেশি ভাল কাজ করে।

৬. অবশ্যই আপনার একটা সিস্টেম থাকা লাগবে। সিস্টেম বললে ট্রেড দিবেন না বললে দিবেন না। এই জিনিশ টা করা নতুন ট্রেডারদের জন্য সবচেয়ে বেশি কষ্টকর। কনফার্মেশন ছাড়া ট্রেড এ এন্ট্রি নিবেন না। আর একবার ট্রেড ওপেন করলে নেগিটিভে গেলেও ক্লোজ করবেন না। আবারও বলছি Trust your analysis. স্টপ লস হিট করোক। স্টপ লস হিট করার পর ভাবুন ভুলটা কই ছিলো। কারন আপনি যখন ট্রেড এন্ট্রি নিছেন নিশ্চই এনালাইসিস করেই নিছেন। দেখুন না তা কত টুকু সঠিন। একটা এন্ট্রি নেয়ার পর মিনিমাম ১-২ টাইম নিন এর আগে ট্রেড কোজ করবেন না (৪ ঘন্টার টাইম ফ্রেমের ক্ষেত্রে)

৭. প্রতি ট্রেডে সর্বোচ্চ ২%-৩% রিস্ক নিবেন। ১০০$ এ ০.০১ লটের বেশি না। আপনার যদি ১০০$ থাকে তাহলে ০. ০১ লটের একটা ট্রেডের বেশি ওপেন করবেন না। (very important) আমরা অনেকেই একসাথে ৩-৪ ট্রড ওপেন করি। এটাকে ওভার ট্রেডিং বলে। যা করা যাবে না। ১০০$-৩০০$ এর একাউন্টে একসাথে ১ টার বেশি ট্রেড নিবেন না। যত ভাল সিগনালই হোক।

৮. ২ টার বেশি ইন্ডিকেটর ব্যবহার করবেন না। ৪ ঘন্টা বা ডেইলি চার্টে ট্রেড করুন। ১ ঘন্টার নিচের চার্ট ভুলেও উপেন করবেন না। ছোট বেলায় মা বলতো না ঐ দিকে যেও না ঐ দিকে ভুত আছে 

৯. ধরেই হাজার খানেক ডলার নিয়ে নামবেন না। যতই কনফিডেন্ট হন না কেন আর যত বছরই ডেমো করে থাকেন না কেন। ১ম ১০০$ নিয়ে একটা মাইক্র একাউন্ট খোলেন ০.৫ লটে ৩ মাস ট্রেড করেন যদি লাভে থাকেন তার পর যত খুশি এমাউন্ট ইনভেস্ট করেন। মনে রাখবেন টাকাটা আপনার। লস হলে আপনার হবে।

১০. মাসিক ২০% এর চেয়ে বেশি কখনোই আশা করবেন না। ১০%-১৫% হলেতো আরও ভাল। এই ভাবে হিসাব করে উইকলি টার্গেট সেট করুন। এই সব হিসাব নিকাস নিজে নিজে করা শিখুন

১১. মেজর পিয়ারে ট্রেড করুন।

১২. প্রতি দিন কিছু সময় শিখার জন্য ব্যয় করোন। অবশ্যই প্রাইজ একশন নিয়ে।

১৩. লোভ করবেন না। মনে রাখবেন লোভে পাপ, পাপে একাউন্ট জিরো

১৪. কখনোই কোখনোই ধার করে বা পরিবারের জমানো টাকায় ট্রেড করবেন না। তাতে ১ টা ট্রেড লস হলে আপনি নিজের ইমোশন কে কন্ট্রোল করতে পারবেন না। নিজের টাকায় ট্রেড করুন যাতে একাউন্ট জিরো হলেও সমস্যা না হয়।

১৪. ২-৩ বছরের আগে লাভের আশা করা বা বড় ধরনের একাউন্ট ইনভেস্টের কথা চিন্তা করা উচিৎ হবে না।

১৫. টাকা দিয়ে সিগ্নাল কিনা, ইন্ডিকেটর কিনা, সিস্টেম কিনা, রোবট কিনা থেকে ১০০০০০০০ হাত দূরে থাকুন। কেউ এই গুলোর কথা বললেই উল্টা পথে দোউর দিবেন। pk এর শেষের ডায়লোগটা মনে আছে?? এই সবে টাকা দেয়ার চেয়ে দান করে দিন অন্তত সোয়াব হবে। তবে শিখার জন্য টাকা দিতে পারেন। ফ্রি কোখনোই ভাল জিনিশ পাওয়া যায় না। বিল গেইটস সবচেয়ে বড় ধনি হওয়ার পরেও কিন্তু উইন্ডোজ আপনাকে ফ্রি দিবে না। ৩-৪ বছরের সাধনার জ্ঞান আপনাকে ফ্রি কে দিবে। আর সেটা আশা করা টাও কি উচিৎ হবে। তবে টাকা দিয়ে শিখার আগে তার গত ১-২ বছরের ট্রেডিং হিস্টোরি দেখতে ভুলবেন না। আমিও কিন্তু অনেক জানি কিন্তু লস খাই 

এই সব গুলো আমি নিজেও মানতে পারি না। এই জন্যই এখনো লাভের মুখ দেখি নাই। যেই দিন করতে পারবো ফরেক্সের সেই পরস পাথরের সন্ধান সেই দিন আমি পেয়ে যাব।
[highlight]মনে রাখবেন ফরেক্স আর্মি অফিসারের মত তিল পরিমান অনিয়ম সে পছন্দ করে না। অনিয়ম করছেন তো মরছেন সে যত ছোটই হোক।[/highlight]

ধৈর্য ধরে আমার এই লম্বা পোস্ট পড়ার জন্য ধন্যবাদ

জাকারিয়া সরকার

আমি মোঃ জাকারিয়া সরকার গত ২০১১ সাল থেকে ফরেক্স ট্রেডিং এর সাথে যুক্ত আছি।ফরেক্স কে প্রফেশনালি নিয়ে কাজ করছি। বর্তমানে "বেস্ট লার্ন ফরেক্স" এর সম্পাদক হিসেবে কাজ করছি। এছাড়া "Forex Time (FXTM) এর ফান্ড ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছি। আমার সাথে যোগাযোগ করতে নিচের প্লাটফর্ম গুলাতে আমাকে খুজে নিতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *