প্রাইস একশন VS ইনডিকেটর কোনটিকে প্রাধন্য দিবেন আপনি

শুধু ফরেক্স নয়, যেকোন সেক্টরেই ভাল করতে চাইলে আপনাকে আগে ঐ সেক্টরের মুল বিষয় টা ভালভাবে আয়ত্ত করতে হবে। তা না হলে আপনি ওইটাতে কোনদিনও ভাল করতে পারবেন না। অনুরুপ ভাবে ফরেক্স মারকেট এ ট্রেড করার আগে আপনাকে জানতে হবে ফরেক্স মার্কেট কেন মুভ করে? উত্তর খুবি সহজ বায়ার সেলারদের প্রেসার এর কারনে। অর্থাৎ মার্কেট এ যদি বায়ার বেশী থাকে তাহলে মার্কেট আপ এ যায় এবং সেলার বেশী থাকলে ডাউন এ যায়। বায়ার সেলার এর পরিমান প্রায় কাছাকাছি থাকলে মার্কেট রেঞ্জ করে। এখন কথা হচ্ছে কিভাবে বুযবেন যে মার্কেট এখন কাদের দখলে আছে?

এইটা বুজার জন্য আপনাকে কেন্দেল এর সাইকোলজি বুজতে হবে, কারন একটা কেন্ডেল মার্কেট এ বায়ার সেলার দের উপস্থিতি রিপ্রেজেন্ট করে। এখন আপনে কেন্দেল বুলিশ হলেই কি বাই দিবেন? না, কেন্ডেল হলেই ট্রেড এ জাম্প করা যাবেনা। কোন ভাল একটা লেভেলে (support/resistance) যদি ভাল কোন কেন্দেল তৈরি করে তবেই আপনে একটা ট্রেড দিতে পারেন। যে কথাগুলু বললাম এরই নাম হচ্ছে প্রাইচ একশন অর্থাৎ ফাকা চার্টে কোন ইনডিকেটর ছারাই নিজের মস্তিস্ক দিয়ে এনালাইসিস করার নামই প্রাইচ একশন এনালাইসিস।

বুঝার সুবিধারথে ধরেন ফরেক্স মার্কেটে যদি টোটাল ভলিউম (লট সাইজ) ১০০ হয় তাহলে এর মধ্যে ৯০ লট হচ্ছে বিভিন্ন ব্যাংকের ৮ লট হচ্ছে বিভিন্ন হেজফান্ড কোম্পানির আর বাকি ২ লট হচ্ছে আমার আপনার মানে পৃথিবীতে আমাদের মত যত খুচরা ট্রেডার আছে তাদের। এই ২% এর মধ্যে আবার অনেক প্রফেসনাল ট্রেডার আছে যারা অনেকেই মিলিওন ডলার দিয়ে ট্রেড করে। তার মানে আপনার আমার ৫০০-১০০০ ডলার বেলেঞ্চ ফরেক্স মার্কেট এ টোটাল ভলিয়ম এর ১% এরও কম। এখন নিশ্চই বুজতে পারতেছেন যে আমাদের কাদের সাথে ফাইট করতে হয়?

এখন যদি আমারা প্রফিট করতে চাই তাহলে অবশ্যই নিঃসন্দেহে আমাদের বড় বড় ট্রেডারদের মত করে ট্রেড করা শিখতে হবে। তাহলেই আমরা এই মার্কেট থেকে প্রফিট বের করে নিয়ে আসতে পারব ইনশাআল্লাহ্‌।এখন আপনে যদি মনে করেন যে বড়বড় ব্যাংক হেজফান্ড কোম্পানি গুলা ১৫, ১ ঘণ্টার চার্টে ইনডিকেটর ফেলে ট্রেড করে তাহলে আমি বলব আপনে এখনো অন্ধকারে আছেন। কারন টার্মিনালে ইনডিকেটর দেওয়াই হইছে খুচরা ট্রেডারদের বিভ্রান্তিতে ফেলার জন্য (এটা আমার কথা না, স্টক, ফরেক্স, ফিউচার মার্কেটের অভিজ্ঞ অভিজ্ঞ ট্রেডারদের কথা আমি কয়েকটা বইতে পড়ছি)।

ওরা মুলত ট্রেড করে support/resistance & candle দিয়ে। যাকে স্টক, ফিউচার, ফরেক্স মার্কেটের আত্মা (Soul)বলা হয়। আর সবচেয়ে বড়কথা হচ্ছে মার্কেট যখন প্রাইচ একশন সিগন্যাল দিয়ে ৬০-৮০(টাইমম্ফ্রেম এর উপর নির্ভর করে) পিপ্স মুভ করে ফেলে তখন ইনডিকেটর সিগন্যাল দেয় এবং বেশিরভাগ সময় ইনডিকেটর ফলস সিগন্যাল দেয়, ঐযে আগেই বলছি খুচরা ট্রেডারদের বিভ্রান্তিতে ফেলার জন্য।

ইনডিকেটর গুলা বানানো হইছে ম্যাথম্যাটিক্যাল কেল্কুলেসন দিয়ে, মার্কেট কিন্তু ম্যাথম্যাটিক্যাল কেল্কুলেসন দিয়ে চলে না। আরে ভাই ব্রোকার গুলা হাই লেভারেজ+বোনাস তো আর এমনে এমনেই দেয় না ওরা কারিস্মা করেই এত চমৎকার চমৎকার ইনডিকেটর ওরেদ টার্মিনালে দিয়ে রাখছে যেখানে খুচরা ট্রেডাররা এইসব ইনডিকেটর এর ফাদে পা দিয়ে একাউন্ট জিরু করবে আর শুর শুর করে সব টাকা ব্রোকারের পকেটে পানির মতকরে ঢুকে যাবে।

ওরা খুব ভালভাবেই জানে যে ১০০% নতুন খুচরা ট্রেডাররা লস করবেই। আপনে যদি মনে করেন যে কয়েকটা ইনডিকেটর কাস্টমাইজ করে একটা সিস্টেম বানিয়ে প্রফিট করা শুরু করে দিবেন তাহলে আমি বলব ১০০% ভুল। আরে ভাই একটু গভির ভাবে চিন্তা করেন অনলাইন এ সার্চ করলে আপনে লাখ লাখ ফ্রি সিস্টেম পাবেন যেমন এক মুভিং এভারেজ দিয়েই কয়েক হাজার সিস্টেম বানানো যাবে, বিশ্বাস হলনা?

ওকে বিশ্বাস না হলে আপনি আমার কাছে আইসেন আমি আপনাকে প্রতি ঘণ্টায় একটা করে সিস্টেম বানিয়ে দেখাব, যদি এইসব সিস্টেম দিয়েই প্রফিট করা যেত তাহলে কি ওরা ফ্রিতে সব দিয়ে রাখত? নাকি একেকটা সিস্টেম কয়েক বিলিওন ডলারে বিক্রি করত? প্রশ্ন রইল। মাঝে মাঝে আমার তো মনে হয় পৃথিবীতে ফরেক্স ট্রেডারের চেয়ে ট্রেডিং সিস্টেমই বেশী (লোল)। বিষয় টা অনেকটা ডেসটিনি জাতীয় এম এল এম কোম্পানিদের মত, আসেন ভাই অল্পদিনেই কুটিপতি হয়ে যান (ভেরি ফানি)।

আপনে যখন প্রাইচ একশন শিখা শুরু করবেন এবং বুঝতে পারবেন তখন আপনে নিজে নিজেই বলবেন যে আমি এতদিন অন্ধকারে পরেছিলাম আর মনে মনে হাসবেন এবং অনেক বেশী মজা ও মানসিক ছেটিছফেকসন পাবেন, এইগুলা ভাই প্রমানিত কথা (বাস্তব জীবনে নিজের অভিজ্ঞতা+অন্নান্ন ট্রেডার দের জীবন কাহিনি সব মিলিয়ে কথাগুলু কঠিন বাস্তব)

একটা উদাহরন দিলে আরও স্পষ্ট হবেন। যেমন গত মাসের শেষের দিকে EURUSD প্রায় ৩০০পিপ্স এর মত ডাউন হইছে এই লেভেলটা খুবি শক্তিশালী সাইকোলজিক্যাল লেভেল ছিল। যেটা আমার চার্ট এ অনেক আগেই ড্র (ছবিতে)করা ছিল ১.০৮৬৫ এরিয়া এবং এইখানে আসার পর মার্কেট এর কেন্দেল রিভার্স সাইন দিছে এবং পরেরদিন থেকেই মার্কেট শার্প মুভ দিয়ে ডাউন হইছে। তার মানে এই লেভেল থেকে বিগ বিগ ট্রেডাররা সেল দিছিল। এবং এখান থেকে সেল দিলে এস এল হয় ৫০পিপ্স আর ফিবু দেখে টিপি দিলেও সরবনিম্ন টিপি হয় ২০০পিপ্স। মানে আর আর রেশিও ১:৪ ।

অপরদিকে আপনে যদি ইনডিকেটর(উদাহরন সরূপ মুভিং এভারেজ) দিয়ে ধরেন ক্রসওভার এর জন্য ওয়েট করতেছেন তাহলে আপনে মার্কেট ২০০পিপ্স মুভ করার পড় সিগন্যাল পাবেন যেখানে অলরেডি প্রফেশনালরা প্রফিট টেক করে বের হয়ে গেছে সেখানে আপনি মাত্র ঢুকলেন আর আপনি ঢুকার সাথে সাথেই মার্কেট রেস্ট নেওয়া শুরু করল কারন ঐযে বিগ ট্রেডার রা ট্রেড ক্লুছ করে প্রফিট নিয়ে বের হয়ে গেছে তারমানে মার্কেটে এখন খুব বেশী ভলিউম নাই।

আমাদের নিশ্চয়ই মনে আছে আমরা যখন ক্লাস ৯/১০ এ পরতাম তখন আমাদের সম্মানিত শিক্ষকরা বলতেন যে তোমাদের এই বয়সটা খুব খারাপ তোমাদের চোখে এখন রঙিন চশমা থাকবে সবসময় কিন্তু তোমরা বাস্তবতা বুজতে পারবে যখন ভার্সিটি লাইফ শেষ করবে। এইসব বলে কিন্তু অনেক জ্ঞান দিত, কিন্তু আমারা না বুঝে হোক আর না বিশ্বাস করে হোক আমরা আমাদের মত করেই জীবন যাপন করতাম আর বলতাম উফ জিবন এত সুন্দর কেন? ঐ মামা যাবি নাকি? বাংলার রেপ হইব নাকি? এইসব থাকত আমাদের মুখের শ্লোগান। কিন্তু ভার্সিটি লাইফ শেষে কিন্তু আমারা ঠিকই সব হাড়ে হাড়ে বুঝতে পারছি যে জীবন কাকে বলে। ইসস আগে জানলে শিক্ষক দের কথা অক্ষরে অক্ষরে পালন করতাম কিন্তু এতখনে অনেক দেরি হয়ে গেছে।

এই আজাইরা কথা বলার কারন হল মানুষ নতুন অবস্থায় ফরেক্স এ এসেই সিনিয়রদের কথা না মেনে কয়েকটা রঙিন ইনডিকেটর দেখে ৩ মাস ডেমো করেই মনে করে, উফ টাকা কামানো এত সহজ কেন? মাম্মা আমিতো টাকা বানানোর মেশিন পাইয়া গেছি মাম্মা কোন কথা হবেনা শুধু পার্টি হবে পার্টি। চল মামা কালকেই ডিপোজিট করে বিল্গেটস হয়ে যাব। উফ কি যে মজা হচ্ছে…..এত টাকা রাখব কোথায়? যখন সব লস করে বেলেঞ্চ সহ নিজেও একেবারেই জিরু হয়ে যায় তখন সিনিয়র দের কথা মনে করে ভাবে আর আফসুস করে বলে ইসস বড় ভাইদের কথা যদি আগে শুনতাম তাহলে হয়ত আজকে এই দসা হত না।

আমার কথাগুলা হয়ত অনেক নতুন ট্রেডার দের মাথার উপর দিয়ে যেতে পারে সেটা অস্বাভাবিক কিছু না। আবার কিছু অল্পবয়সী (২-৩ বছর) পাকনা ট্রেডার আছে যারা এখানে অসঙ্খ ভুল বের করার চেষ্টা করবে। কিন্তু আমি অবশ্যই বলব আপনাকে, যদি মার্কেটে টিকে থাকতে চান তাহলে অবশ্যই আমি যা বললাম এইগুলা বিশ্বাস করে মেনে চলতে হবে। কারন ফরেক্স মার্কেট এ এর বিকল্প আর কিছুই নাই।

এখন ইনডিকেটর ব্যাবহার করবেন নাকি প্রাইচ একশন ট্রেড করবেন সেটার সিদ্ধান্ত সম্পুরনই আপনার। কারন বেলেঞ্চ আপনার, প্রফিট লস আপনার এবং জীবনটাও আপনার। যেটা বাস্তব আমি শুধু সেটাই বলছি।

আমার লেখাগুলু পড়ার পর অভিজ্ঞ সিনিয়ররা অবশ্যই আমার সাথে একমত হবে, নতুনরা ধান্দাবাজদের হাত থেকে রক্ষা পাবে+ উৎসাহ পাবে এবং ধান্দাবাজদের কাছে আমার কথাগুলাকে নেগিটিভ এবং অযুক্তিক মনে হবে।

ট্রেড শিখেন পর্যাপ্ত পরিমানে পড়াশুনা করেন অনেক বেশী প্রেক্তিছ করেন দেখবেন আপনিও কোন একদিন হয়ে যাবেন, মার্কেট মেকার/ হেজফান্ড কোম্পানির ছি ই ও / বড় বড় ব্যাংক / কোম্পানির টেকনিক্যাল এনালিস্ট। কারন ওরা মাদের মতই মানুষ এবং অরাও একসময় আমাদের মতই নতুন ট্রেডার ছিল। অসম্ভব বলে কিছু নেই মানুষ চাইলে সবি করতে পারে দরকার সুধু একটু পরিশ্রম এবং ধৈর্যের।

জাকারিয়া সরকার

আমি মোঃ জাকারিয়া সরকার গত ২০১১ সাল থেকে ফরেক্স ট্রেডিং এর সাথে যুক্ত আছি।ফরেক্স কে প্রফেশনালি নিয়ে কাজ করছি। বর্তমানে "বেস্ট লার্ন ফরেক্স" এর সম্পাদক হিসেবে কাজ করছি। এছাড়া "Forex Time (FXTM) এর ফান্ড ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছি। আমার সাথে যোগাযোগ করতে নিচের প্লাটফর্ম গুলাতে আমাকে খুজে নিতে পারেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *